MSPHS

আজ বৃহস্পতিবার, গ্রীষ্মকাল, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ৩:২০

এক নজরে

মামুন স্মৃতি পাবলিক উচ্চ বিদ্যালয় ।

জামালপুর জেলার দিগপাইত ইউনিয়নের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যানুরাগী শ্রদ্ধেয় মফিজ মৌলভীর একমাত্র ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র মামুনুর রশিদের (এম.এ.) অকাল মৃত্যুর কারণে তাঁর স্মৃতি রক্ষার্থে তাঁর বন্ধুরা ১৯৯০ সালে ছোনটিয়া বাজারে “মামুন স্মৃতি সংঘ” নামে একটি কিন্ডারগার্টেন স্কুল প্রতিষ্ঠা করেন । পরে এর কোনো পৃষ্ঠপোষক না পাওয়া যাওয়ায় মামুনুর রশিদের আপন চাচতো ভাই বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এডঃ খলিলুর রহমান এই সংঘের দায়িত্ব গ্রহণ করেন এবং “মামুন স্মৃতি সংঘ” নাম পাল্টে “মামুন স্মৃতি পাবলিক স্কুল” নাম রাখতে হবে এই শর্তে সমস্ত খরচাপাতি দেওয়ার অঙ্গীকার করেন । মামুন স্মৃতি পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতার সহোদর বড় ভাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এই স্কুলের একজন পৃষ্ঠপোষক ।

92

ড.আতিউর রহমান

উপদেষ্টা,মামুন স্মৃতি পাবলিক উচ্চ বিদ্যালয় ;

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ।

ডঃ আতিউর রহমান ১৯৫১ সালে বাংলাদেশের জামালপুর জেলার দিগপাইত ইউনিয়নের দিঘুলী গ্রামে জন্ম গ্রহণ করেন । পিতা: মো: মোকছেদুর রহমান, মাতা: মোছা: হাজেরা খাতুন । পিতামাতার আট সন্তানের মাঝে বড় ভাই মতিউর রহমান ব্যবসায়ী, দ্বিতীয় ভাই ডঃ আতিউর রহমান অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, তৃতীয় ভাই সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মোঃ খলিলুর রহমান, চতুর্থ মো: অলিলুর রহমান সচ্ছল গৃহস্থ, পঞ্চম বোন মনোয়ারা বেগম শিক্ষকতা করছেন, ষষ্ঠ দেলোয়ারা বেগম আইনজীবী, বর্তমানে তিনি সুপ্রিমকোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সপ্তম বুলবুলি রহমান সম্প্রতি পরলোকগমন করেছেন, সর্বকনিষ্ঠ মো: মশিউর রহমান নাভানা গ্রুপে কর্মরত ।

স্কুলের ইতিহাস

অধ্যাপক মোঃ আব্দুল হামিদ

সাবেক অধ্যক্ষ, দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজ ;

সভাপতি,মামুন স্মৃতি পাবলিক উচ্চ বিদ্যালয় ।

আমাদের জামালপুর জেলার প্রবেশদ্বার সদর উপজেলার দক্ষিণ প্রান্তে ঢাকা-জামালপুর মহাসড়কের পাশে বংশাই নদী ঘেরা ১৪নং দিগপাইত ইউনিয়ন অবস্থিত । এই ইউনিয়নের কেন্দ্রস্থলে জামালপুর জেলার দ্বিতীয় বৃহত্তম ঐতিহ্যবাহী ছোনটিয়া বাজার অবস্থিত । ইউনিয়ন পরিষদ ভবন, ভূমি অফিস, খাদ্য গুদাম, কৃষি অফিস, কৃত্রিম প্রজনন কেন্দ্রসহ সরকারী প্রায় সকল স্থাপনা ছোনটিয়া বাজার অবস্থিত । ত্রিশ হাজারেরও অধিক জন অধ্যুষিত এই এলাকায় কেন্দ্রীয় মসজিদ, কৃষি ব্যাংক, বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান এই বাজারেই অবস্থিত । এই বাজারকে স্মরণীয় করে তুলেছেন যারা, তাঁদেরই একজন এলাকার গুরুজনদের গুরু যার যাদুর স্পর্শে এলাকার যারাই সুশিক্ষায় শিক্ষিত, জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিকশিত হয়েছেন, জন্মস্থানকে আলোকিত করেছেন, তাদের প্রায় সকলেরই গুরু মরহুম আলহাজ মফিজ উদ্দিন আহমেদ এর গুরুগৃহ ( বাসগৃহ ) এই ছোনটিয়া বাজারে অবস্থিত ।

মো : জাহাঙ্গীর আলম

প্রধান শিক্ষক

মামুন স্মৃতি পাবলিক উচ্চ বিদ্যালয় ।

মামুন স্মৃতি পাবলিক স্কুল একটি প্রস্ফুটিত গোলাপের নাম। এই গোলাপের বীজ রোপণ করা হয়েছিল ১৯৯০ সনে । বীজ থেকে চারা গাছ, আস্তে আস্তে বড় হওয়া তারপর ফুলের কলি এবং গোলাপ ফুটানো সবই হয়েছে অত্যন্ত যত্ন সহকারে । স্কুল নামের এই বাগানটির পরিচর্যায় অনেকেই নিরলসভাবে কাজ করেছেন এবং এখনো করে যাচ্ছেন । অনেক বড় একটি স্বপ্ন নিয়ে এই বাগানটি সাজিয়েছিলেন যারা, তাদের অনেককেই আমি কাছ থেকে দেখেছি এবং এখনো দেখে যাচ্ছি। কারো কারো হিংসা হলেও আমাকে বলতেই হবে স্কুল নামের এই বাগানটির পরিচর্যায় যিনি প্রথম থেকে কাজ করেছেন এবং এখন পর্যন্তও নিরলসভাবে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন ।